MADHYAMIK HISTORY COMPLETE SUGGESTION 2023: QUESTION SET -2

0
Every student wants to get good marks in their first board exams. If you are a student of West Bengal and want to get good marks in Madhyamik in History subject then you are in right place. In this blog I have shared the Complete History Suggestion  FOR Madhyamik. If you practice these questions you will get good marks in Madhyamik.


১. সঠিক উত্তরটি নির্বাচন করো:        
১.১ অক্টোবায়োগ্রাফি অভ্ অ্যান আননোন ইন্ডিয়ান গ্রন্থটি রচনা 
(ক) পণ্ডিত জওহরলাল নেহরু
(খ) নীরদচন্দ্র চৌধুরি 
(গ) মৌলানা আবুল কালাম আজাদ
(ঘ) মণিকুন্তলা সেন

১.২ ভারতে ‘চিপকো আন্দোলন' ছিল—
(ক) শ্রমিক আন্দোলন
(খ) কৃষক আন্দোলন
(গ) ভাষা আন্দোলন
(ঘ) পরিবেশ আন্দোলন

১.৩ হুতোম প্যাঁচার নকশা প্রথম প্রকাশিত হয়—
(ক) 1860 খ্রিস্টাব্দে
(খ) 1861 খ্রিস্টাব্দে
(গ) 1862 খ্রিস্টাব্দে
(ঘ) 1863 খ্রিস্টাব্দে

১.৪ ‘প্রাচ্যের অক্সফোর্ড' বলা হত— 
(ক) ফোর্ট উইলিয়াম কলেজকে
(খ) হিন্দু কলেজকে
(গ) প্রেসিডেন্সি কলেজকে
 (ঘ) সংস্কৃত কলেজকে

১.৫ “যত মত তত পথ”—এই বাণীটি—
(ক) শ্রীশ্রী রামকৃষ্ণের 
(খ) স্বামী বিবেকানন্দের
(গ) সারদা দেবীর
(ঘ) ভগিনী নিবেদিতার

১.৬ চুয়াড় বিদ্রোহ কোথায় সংঘটিত হয়েছিল?
(ক) মেদিনীপুরে
(খ) দার্জিলিংয়ে
(গ) পশ্চিম দিনাজপুরে
(ঘ) মুরশিদাবাদে

১.৭ 'বাংলার নানাসাহেব' বলা হত— 
(ক) হরিশচন্দ্র মুখোপাধ্যায় -কে
(খ) রামরতন মল্লিক-কে
(গ) দিগম্বর বিশ্বাস-কে
(ঘ) বীরসা মুন্ডা-কে

১.৮ ‘খুতকাঠি' প্রথা প্রচলিত ছিল— 
(ক) মুন্ডা সমাজে
(খ) চুয়াড় সমাজে
(গ) সাঁওতাল সমাজে
(ঘ) কোল সমাজে

১.৯ The War of Indian Independence গ্রন্থটির রচয়িতা হলেন
(ক) শশীভূষণ চৌধুরি
(খ) ড. এ মেহতা
(গ) ভি ডি সাভারকর
(ঘ) রমেশচন্দ্র মজুমদার

১.১০ ‘ভারতমাতা' চিত্রটি আঁকেন
(ক) রবীন্দ্রনাথ ঠাকুর
(খ) নন্দলাল বসু
(গ) অবনীন্দ্রনাথ ঠাকুর
(ঘ) গগনেন্দ্রনাথ ঠাকুর

১.১১ ‘বাংলার গুটেনবার্গ' নামে পরিচিত— 
(ক) চার্লস উইলকিনস
(খ) পঞ্চানন কর্মকার
(গ) উইলিয়াম কেরি
(ঘ) অগাস্টাস হিকি

১.১২ বসু বিজ্ঞান মন্দির প্রতিষ্ঠিত হয়— 
(ক) খ্রিস্টাব্দে
(খ) 1916 খ্রিস্টাব্দে
(গ) 1917 খ্রিস্টাব্দে
(ঘ) 1918 খ্রিস্টাব্দে

১.১৩ বারদৌলি সত্যাগ্রহের নেতা ছিলেন 
(ক) স্বামী বিদ্যানন্দ 
(খ) এন জি রঙ্গ
(গ) রামকৃ
(ঘ) বল্লভভাই প্যাটেল

১.১৪ একা আন্দোলন' সংঘটিত হয়
(ক) বাংলায়
(খ) উড়িষ্যায়
(গ) কেরালায়
(ঘ) অযোধ্যা প্রদেশে

১.১৫ ‘দেশপ্রাণ' আখ্যা দেওয়া হয়েছিল 
(ক) বীরেন্দ্রনাথ শাসমলকে 
(খ) চিত্তরঞ্জন দাশকে
(গ) সুভাষচন্দ্র বসুকে
(ঘ) শ্যামাপ্রসাদ মুখার্জিকে

১.১৬ ‘সখী সমিতি' প্রতিষ্ঠা করেছিলেন 
(ক) সরলা দেবী চৌধুরানি 
(খ) কুমুদিনী বসু 
(গ) স্বর্ণকুমারী দেবী
(ঘ) কাদম্বরী দেবী

১.১৭ ‘নারী কর্মমন্দির' প্রতিষ্ঠা করেছিলেন—
(ক) উর্মিলা দেবী
(খ) বাসন্তী দেবী
(গ) কল্পনা দত্ত
(ঘ) লীলা রায় (নাগ)

১.১৮ ক্ষুদিরামের ফাঁসি হয়—
(ক) 1905 খ্রিস্টাব্দে
(খ) 1906 খ্রিস্টাব্দে
(গ) 1907 খ্রিস্টাব্দে
(ঘ) 1908 খ্রিস্টাব্দে

১.১৯ গোয়া ভারতভুক্ত হয় 
(ক) 1960 খ্রিস্টাব্দে
(খ) 1961 খ্রিস্টাব্দে
(গ) 1962 খ্রিস্টাব্দে
(ঘ) 1963 খ্রিস্টাব্দে

১.২০ উদ্‌বাস্তুদের জীবন সংক্রান্ত মারজিনাল ম্যান (প্রান্তিক মানব) গ্রন্থটির রচয়িতা হলেন—
(ক) প্রফুল্লকুমার চক্রবর্তী
(খ) অমলেশ ত্রিপাঠী
(গ) জওহরলাল নেহরু
(ঘ) রবীন্দ্রনাথ ঠাকুর

২. যে-কোনো ষোলোটি প্রশ্নের উত্তর দাও (প্রতিটি উপবিভাগ থেকে অন্তত একটি প্রশ্নের উত্তর দিতে হবে)
উপবিভাগ-২.১ একটি বাক্যে উত্তর দাও:

২.১.১ বঙ্গদর্শন সাময়িকপত্র কে প্রবর্তন করেন?
২.১.২ সরলা দেবী চৌধুরানির আত্মজীবনী গ্রন্থের নাম কী?
২.১.৩ হিন্দু মেলার পূর্বনাম কী ছিল? 
২.১.৪ সমাচার দর্পণ কী ধরনের পত্রিকা ছিল?

উপবিভাগ-২.২ ঠিক বা ভুল নির্ণয় করো:
২.২.১ কলিকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম আচার্য ছিলেন লর্ড ক্যানিং।
২.২.২ হুল বা শালগাছ ছিল সাঁওতাল বিদ্রোহের প্রতীক।
২.২.৩ নেহরু-লিয়াকত চুক্তির অপর নাম পুণা চুক্তি ।
২.২.৪ শিকাগো ধর্ম সম্মেলন অনুষ্ঠিত হয় 1795 খ্রিস্টাব্দে।

উপবিভাগ-২.৪ প্রদত্ত ভারতবর্ষের রেখামানচিত্রে নিম্নলিখিত স্থানগুলি চিহ্নিত করো ও নাম লেখো:

২.৪.১ চুয়াড় বিদ্রোহের এলাকা
২.৪.২ মুন্ডা বিদ্রোহের এলাকা
২.৪.৩ মহাবিদ্রোহের কেন্দ্র মিরাট
২.৪.৪ দেশীয় রাজ্য জুনাগড়

উপবিভাগ-২.৫ নীচের বিবৃতিগুলির সঠিক ব্যাখ্যাটি নির্বাচন করো: 
২.৫.১ বিবৃতি: রবীন্দ্রনাথ ঠাকুর 'গোরা' উপন্যাস লিখেছিলেন।

ব্যাখ্যা-১: পাশ্চাত্য শিক্ষার সমালোচনা করার জন্য।
ব্যাখ্যা-২: ঔপনিবেশিক প্রশাসনকে সমালোচনা করার জন্য।
ব্যাখ্যা-৩: সংকীর্ণ জাতীয়তাবাদকে সমালোচনা করার জন্য।

২.৫.২ বিবৃতি: ভারত সরকার 1929 খ্রিস্টাব্দে মিরাট ষড়যন্ত্র মামলা শুরু করে।

ব্যাখ্যা-১: এর উদ্দেশ্য ছিল বিপ্লবীদের দমন করা।
ব্যাখ্যা-২: এর উদ্দেশ্য ছিল আইন অমান্য আন্দোলন দমন করা।
ব্যাখ্যা-৩: এর উদ্দেশ্য ছিল দেশব্যাপী সাম্যবাদী কার্যকলাপ দমন করা।

২.৫.৩ বিবৃতি: 1949 খ্রিস্টাব্দে জুনাগড় রাজ্যটির ভারতভুক্তি হয়। 

ব্যাখ্যা-১: কারণ ভারত বলপূর্বক এই রাজ্যটি দখল করে।
ব্যাখ্যা-২: সেখানকার জনগণ ভারতে যোগদানের পক্ষে রায় দেয়। ব্যাখ্যা-৩: পাকিস্তানের পরামর্শে জুনাগড়ের শাসক ভারতে যোগদান করে। 

২.৫.৪ বিবৃতি: গান্ধিজি আইন অমান্য আন্দোলনে লবণকে হাতিয়ার করেছিলেন।

ব্যাখ্যা-১: লবণ ছিল সর্বসাধারণের নিত্যব্যবহার্য সামগ্রী।
ব্যাখ্যা-২: লবণ ছিল মূল্যবান বস্তু।
ব্যাখ্যা-৩: লবণ তৈরি খুব সহজ ছিল।

৩. দুটি অথবা তিনটি বাক্যে নীচের প্রশ্নগুলির উত্তর দাও (যে-কোনো ১১টি):

৩.১ আত্মজীবনী কীভাবে ইতিহাসের উপাদান হিসেবে ব্যবহৃত হতে পারে?
৩.২ খাদ্যাভ্যাসের ইতিহাসচর্চার গুরুত্ব কী?
৩.৩ আদি ব্রাত্মসমাজ ভাঙার কারণ কী?
৩.৪ বিদ্যাসাগরকে কে কেন 'ট্র্যাডিশনাল মডার্নাইজার' বলেছেন?
৩.৫ ‘তিন কাঠিয়া প্রথা' কী?
৩.৬ দুদুমিঞা স্মরণীয় কেন? 
৩.৭ ঊনবিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধকে 'সভা সমিতির যুগ' বলা হয় কেন?
৩.৮ গগনেন্দ্রনাথ ঠাকুরের ব্যঙ্গধর্মী চিত্রকলার বিষয়বস্তু কী ছিল?
৩.৯ উনিশ শতকে বাংলার ছাপাখানাগুলির ছাপা বই শিক্ষাপ্রসারে কী ভূমিকা নিয়েছিল?
৩.১০ উইলিয়াম কেরি কী কারণে স্মরণীয় ?
৩.১১ সীমান্ত গান্ধি কাকে ও কেন বলা হয়?
৩.১২ বাবা রামচন্দ্র কে ছিলেন?
৩.১৩ কার্লাইল সার্কুলার কী ?
৩.১৪ রশিদ আলি দিবস কেন পালিত হয়?
৩.১৫ ১৯৫০ খ্রিস্টাব্দে কেন 'নেহরু-লিয়াকত চুক্তি' স্বাক্ষরিত হয়?
৩.১৬ কাকে, কেন ভারতের লৌহমানব বলা হয়?

৪) সাত-আটটি বাক্যে যে-কোনো ছ-টি প্রশ্নের উত্তর দাও: (প্রতিটি উপবিভাগ থেকে অন্তত একটি প্রশ্নের উত্তর দিতে হবে)

উপবিভাগ : ঘ.১

৪.১ নতুন সামাজিক ইতিহাসচর্চার বৈশিষ্ট্য কী?
৪.২ চিকিৎসাজগতে ডা. মধুসূদন গুপ্তের অবদান লেখো।

উপবিভাগ : ঘ.২

৪.৩ সন্ন্যাসী ও ফকির বিদ্রোহের কারণগুলি কী ছিল ?
8.8 1857 খ্রিস্টাব্দে মহাবিদ্রোহের প্রতি শিক্ষিত বাঙালি সমাজের কীরূপ মনোভাব ছিল?

উপবিভাগ : ঘ.৩

৪.৫ ছাপাখানার ব্যবসায় উপেন্দ্রকিশোর রায়চৌধুরির অবদান কী ছিল ?
৪.৬ বিজ্ঞানচর্চায় বসু বিজ্ঞান মন্দিরের অবদান কী ছিল?

উপবিভাগ : ঘ.৪

৪.৭ দলিত আন্দোলন বিষয়ে গান্ধি-আম্বেদকর বিতর্ক নিয়ে একটি টীকা লেখো।
৪.৮ হায়দরাবাদ রাজ্যটি কীভাবে ভারতভুক্ত হয়েছিল?

৫. পনেরো-ষোলোটি বাক্যে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও:

৫.১ সংক্ষেপে মহাবিদ্রোহের (1857 ) চরিত্র বিশ্লেষণ করো।
৫.২ মানুষ, প্রকৃতি ও শিক্ষার সমন্বয়ে রবীন্দ্রনাথের চিন্তার সংক্ষিপ্ত পরিচয় দাও ।
৫.৩ বিংশ শতাব্দীতে ভারতে ছাত্র আন্দোলনের পরিচয় দাও।

PDF DOWNLOAD


Post a Comment

0 Comments
Post a Comment (0)

#buttons=(Accept !) #days=(1)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !
To Top